ভোর ৫:৩৯, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ







বান্দরবানে অর্গ্নি- নির্বাপন,উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক মহড়া অনুষ্ঠিত

দুর্ঘটনা থেকে নিজেকে রক্ষা করা ও দুর্ঘটনা মােকাবেলায় বান্দরবানে অর্গ্নি- নির্বাপন ,উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক এক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

২৫ জুন সকালে বাদরবান স্বাস্হ বিভাগ ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের যৌথ উদ্যােগে বান্দরবান সদর হাসপাতাল চত্তরে এ মহড়া অনুষ্ঠিত হয়।

এসময় মহড়ায় বাদরবানের ডেপুটি সিভিল সার্জন ডা:এস এম নয়ন সালাউদ্দিন ,বাদরবান সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: এস এম ইকবাল হাসন , বাদরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারি পরিচালক মা.ফরিদ আহম্মদ, সিনিয়র স্টোশন অফিসার মা.নাজমুল আলমসহ সদর হাসপাতালের বিভিন্ন ডাক্তার, নার্স এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা অংশ নেন।

মহড়ায় ফায়ার সার্ভিসের কর্মীরা ভুমিকম্প ও অর্গ্নিকান্ড সংঘটিত হলে কিভাবে দ্রæততার সাথে নিজ নিজ কর্ম সম্পাদন করতে হবে তার উপর প্রশিক্ষণ প্রদান করান এবং এসব দুর্ঘটনার সময় জনগনকে তাড়াহুরা না করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফন্সক খবর দওয়া এবং প্রাথমিক নিরাপত্তা ও চিকিৎসা সর্ম্পকে ধারণা দেন।

মহড়ায় ফায়ার সার্ভিসের কর্মীরা কােথাও অর্গ্নিকান্ড সংঘটিত হলে আতংকিত এবং দিশেহারা না হয়ে ধর্য্য ধরে পদক্ষেপ নেয়া এবং সবাইকে আগুন থেকে জীবন ও সম্পদ এর ক্ষয়ক্ষতি এড়াতে বিভিন্ন কৌশল প্রশিক্ষণ দেন।