রাত ১১:০৭, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







শত ব্যস্ততার মাঝেও চেষ্টা করি প্রিয় মাতৃভূমিকে খুব কাছ থেকে আত্মস্থ করতে : অধ্যাপিকা অপু উকিল

খাগড়াছড়ি জেলা যুব মহিলা লীগের ত্রি-বার্ষিক সম্মেলন যোগ দিতে সাংগঠনিক সফরে পাহাড়, ঝরনা, ঝিরি ও কৃত্রিম লেক সমৃদ্ধ বৈচিত্রময় খাগড়াছড়িতে গিয়েছিলেন বাংলাদেশ যুব মহিলা লীগ,কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য অধ্যাপিকা অপু উকিল।

খাগড়াছড়ি ঘুরে এসে বুধবার (২৭ জুলাই) ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে রবীন্দ্রনাথ ঠাকুরের একটি কবিতা পোস্ট করে তিনি বলেন, দেশের যেখানেই যাই না কেন রবীন্দ্রনাথ ঠাকুরের কয়েকটি চরণ সর্বদা মনের অন্তরালে নিভৃতে বেজে ওঠে।

স্ট্যাটাসে দেয়া কবিতাটির লাইনগুলো হুবহু তুলে ধরা হলো।

“বহু দিন ধরে বহু ক্রোশ দূরে
বহু ব্যয় করি বহু দেশ ঘুরে
দেখিতে গিয়েছি পর্বতমালা,
দেখিতে গিয়েছি সিন্ধু।
দেখা হয় নাই চক্ষু মেলিয়া
ঘর হতে শুধু দুই পা ফেলিয়া
একটি ধানের শিষের উপরে
একটি শিশিরবিন্দু।”

তিনি আরও বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের এই কবিতাটির পঙক্তিগুলোর মাঝে দেশাত্মবোধ নিজস্ব সংস্কৃতি এবং প্রকৃতিকে খুঁজে পাওয়ার এক উদাত্ত আহ্বান এর ধ্বনি শোনা যায়। তাই চেষ্টা করি কাজের ফাঁকে ফাঁকে প্রিয় মাতৃভূমিকে খুব কাছ থেকে আত্মস্থ করতে।

দুঃখ প্রকাশ করে তিনি বলেন, অনেক মা-বোনেরা এসেছিল আমার সাথে দেখা করতে। ব্যস্ততার কারণে তাদের সকলকে সময় দিতে পারিনি। তবে কথা দিয়েছি আবার যখন যাব সবাইকে নিয়ে আনন্দ-উৎসবে মেতে ওঠবো।
সবার জন্য শুভকামনা।

এদিকে, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া, যুগ্মসাধারণ সম্পাদক শতরূপা ত্রিপুরা সহ সকল নেতাকর্মী ভাই-বোনদের তাদের হৃদয় নিংড়ানো ভালোবাসা এবং সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়েছেন।

উল্লেখ্য খাগড়াছড়ি জেলা যুব মহিলা লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন বিউটি রাণী ত্রিপুরা, সাধারণ সম্পাদক হিসেবে বিলকিস বেগম এবং সাংগঠনিক সম্পাদক হিসেবে বিউটি চৌধুরী।