রাত ১২:১৫, ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







নির্দলীয় সরকার ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না : টুকু

এই সরকারের অধীনে আগামী নির্বাচনে অংশ নিবেন কিনা এমন প্রশ্নের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল মাহমুদ টুকু বলেছেন, এই সরকারের অধীনে আগে একবার নির্বাচন হয়েছিল, আমরা সেই নির্বাচনে অংশ নিয়েছিলাম। আমরা বিশ্বাস করে সেই নির্বাচনে অংশ নিয়েছিলাম কিন্তু তারা দিনের ভোট রাতেই শেষ করে দিয়েছে।

বুধবার দুপুরে রাজধানীর শেরে বাংলা নগরে চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে যুবদলের নবগঠিত কেন্দ্রীয় কমিটির নেতাদের নিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন তিনি।

তিনি বলেছেন, ‘এখন তারা ইভিএম-ইভিএম করছে। অর্থাৎ রাতের বেলা সিল মারতে হবে না দিনের বেলা ঘরে বসেই সব ভোট নিয়ে নিতে পারবে। এ রকম মকারির (প্রহসনের) নির্বাচনের মধ্যে আমরা যাব না।’

তিনি আরও বলেন, বিএনপি দেখিয়ে দিয়েছে গণতন্ত্র কাকে বলে। খালেদা জিয়া পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার দিয়েছিলেন। সে নির্বাচনে অংশ নিয়ে বিএনপি পরাজয় বরণ করেছিল। এটাকেই বলে আসল গণতন্ত্র। এ সরকারের সৎ সাহস থাকলে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে আসুক। তাতে আমরা পরাজয় বরণ করলে করবো। তবে খেলাটা ফেয়ার হতে হবে।

সিইসির পক্ষ থেকে চার দিনবাপী ভোট করার প্রস্তাব সম্পর্কে জানতে চাইলে বিএনপির এই নীতিনির্ধারক বলেন, তিনি হাইব্রিড কি না জানি না, আবার তিনি চারদিনে কেন নির্বাচন করতে চান সেটাও জানি না।

তিনি বলেন, বাংলাদেশ জন্মের আগে থেকে আমরা একদিনেই ভোট করি। চারদিনে ভোট করার মানে হলো ভোটগুলো এনে ডিসি অফিসে রাখা, ডিসি অফিসকে তো কেউ বিশ্বাস করে না। সুতরাং এটি বাংলাদেশে হবে না।