রাত ৪:৫০, ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







কায়রোয় বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সম্ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

কায়রোয় বাংলাদেশ দূতাবাস আয়োজিত মিসরের শীর্ষস্থানীয় বিনিয়োগকারী এবং ব্যবসায়ীদের নিয়ে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সম্ভাবনা শীর্ষক এক বিজনেস সেমিনার অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার  ২৮ জুলাই  মিসরের রামসিস হিলটন হোটেলে আয়োজিত সেমিনারে মিসরের বিভিন্ন কোম্পানীর প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবসায়ীগণ, টিভি চ্যানেল সংবাদকর্মী, মিসরে অবস্থানরত বাংলাদেশী ব্যবসায়ীগণ, মিসর সরকারের পদস্থ ব্যক্তিবর্গ, সরকারি প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা এবং বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অংশ নেন।

মিসরীয় ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের নিকট বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরার অংশ হিসেবে দূতাবাস এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত মনিরুল ইসলাম বাংলাদেশের আর্থ- সামাজিক উন্নয়নের সাম্প্রতিক অগ্রগতি তুলে ধরার পাশাপাশি বাংলাদেশ-মিসরের মধ্যকার ক্রমবর্ধমান অর্থনৈতিক সম্পর্কের কথা উল্লেখ করেন।

তিনি বাংলাদেশের অমিত অর্থনৈতিক সম্ভাবনা তুলে ধরার পাশাপাশি সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রসমূহের উপর আলোকপাত করেন, যেখানে সহযোগিতামূলক সম্পর্ক বৃদ্ধির মাধ্যমে উভয় দেশই লাভবান হতে পারে।

সেমিনারের বিশেষ অতিথি মিসরের এ্যাপারেল এক্সপোর্ট কাউন্সেলের প্রেসিডেন্ট বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা সম্পর্কে সম্যক ধারণা গ্রহণ করে তার বক্তব্যে বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নের গতিধারা এবং ভবিষ্যত অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রক্ষেপণ সম্পর্কে তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশের চলমান ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন, ভৌত অবকাঠামোগত উন্নয়ন, বিনিয়োগ-বান্ধব পরিবেশ ও নীতি, প্রতিযোগিতামূলক শ্রম ব্যয় প্রভৃতি বিবেচনায় বাংলাদেশ মিসরীয় ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগের আকর্ষণীয় গন্তব্যস্থল হতে পারে।

তিনি বাংলাদেশের অর্থনৈতিক সম্ভাবনা ও বিনিয়োগের জন্য প্রদত্ত আনুষঙ্গিক সুবিধা বিবেচনা করে মিসরীয় বিনিয়োগকারীদেরকে বাংলাদেশে বিনিয়োগের উৎসাহ প্রদান করেন। আরব উইমেন ইনভেস্টরস ইউনিয়ন-এর প্রেসিডেন্ট তার বক্তব্যে বাংলাদেশ নারীর ক্ষমতায়ণ সম্পর্কে আলোকপাত করেন এবং এ ক্ষেত্রে উভয় দেশের সহযোগিতা বৃদ্ধির তাগিদ দেন।

অনুষ্ঠানে বাংলাদেশের সর্বশেষ অর্থনৈতিক অগ্রগতির উপর নির্মিত একটি ভিডিও প্রদর্শন করা হয়।