সকাল ৬:৫৮, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







রোহিত-কার্তিকের ঝড়ে ভারতের বড় জয়

ব্রায়ান লারা স্টেডিয়ামের প্রথম আন্তর্জাতিক ম‍্যাচ, গ‍্যালারি ছিল উৎসব মুখর। কিন্তু উপলক্ষ রাঙাতে পারলেন না ক‍্যারিবিয়ান ক্রিকেটাররা।ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজটা দাপটের সঙ্গে জেতার পর এবার  টি-টোয়েন্টি সিরিজেও জয় দিয়ে শুরু করলো ভারত।

শুক্রবার ত্রিনিদাদে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬৮ রানের বড় জয় পেয়েছে রোহিত শর্মার দল।

ওয়ানডে সিরিজে বিশ্রাম নেওয়ার পর টি-টোয়েন্টি সিরিজে দলে ফিরেছিলেন রোহিত, ঋষভ পন্থ, রবিচন্দ্র অশ্বিন, দীনেশ কার্তিকরা।

টস হেরে ব‍্যাট করতে নেমে সূর্যকুমার যাদবের সঙ্গে উদ্বোধনী জুটিতে দলকে উড়ন্ত সূচনা এনে দেন রোহিত।  রানের খাতা খুলতে পারেননি শ্রেয়াশ আইয়ার। দুই বিস্ফোরক ব‍্যাটসম‍্যান রিশাভ পান্ত ও হার্দিক পান্ডিয়া ফেরেন দ্রুত।

১৬ বলে ২৪ রানে সূর্যকুমার আউট হলেও দলকে এগিয়ে নিতে থাকেন রোহিত। খেলেন দারুণ কিছু শট। ৩৫ বলে পঞ্চাশ ছুঁয়ে বেশিদূর যেতে পারেননি এই ওপেনার। জেসন হোল্ডারের বলে ধরা পড়েন শিমরন হেটমায়ারের হাতে। ৪৪ বলে খেলা রোহিতের ৬৪ রানের ইনিংস গড়া ৭ চার ও ২ ছক্কায়।

ষোড়শ ওভার শেষে ভারতের রান ছিল ৬ উইকেটে ১৩৮। সেখান থেকে দলকে ১৯০ পর্যন্ত নিয়ে যান কার্তিক। ১৯ বলে ৪টি চার ও ২টি ছক্কায় এই কিপার-ব‍্যাটসম‍্যান খেলেন ৪১ রানের খুনে ইনিংস। তার সঙ্গে ৫২ রানের জুটিতে রবিচন্দ্রন অশ্বিনের অবদান ১০ বলে ১৩।

ক্যারিবীয়ান বোলারদের মধ্যে আলজারি জোসেফ দুটি এবং ওবে ম্যাকয়, জেসন হোল্ডার, আকিল হোসেন ও কিমো পল নেন একটি করে উইকেট।

অতিথিদের দেওয়া ১৯১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। দলের হাল ধরতে পারেননি কাইল মায়ার্স, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল ও সিমরান হেটমায়ারের মতো হার্ডহিটাররা।

সর্বোচ্চ ২০ রান আসে শামার ব্রুকসের ব‍্যাট থেকে। ৮ উইকেটে ১২২ রানে থামে ক্যারিবীয়দের ইনিংস।

ভারতীয় বোলারদের মধ্যে আর্শদ্বীপ সিং, রবিচন্দ্র অশ্বিন, রবি বিষ্ণয় নেন দুটি করে এবং ভুবনেশ্বর কুমার ও রবিন্দ্র জাদেজা একটি করে উইকেট নেন।

দুই ছক্কা ও চারটি চারে ১৯ বলে ৪১ রানের ঝড়ো ইনিংস খেলে ম্যাচ সেরা দীনেশ কার্তিক।

আগামী সোমবার সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে হবে দ্বিতীয় টি-টোয়েন্টি।