সকাল ৬:১৪, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম:







৬ আগস্টে ঢাকায় আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা সফর করতে আগ্রহী চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। দুই দিনের সফরে আগামী ৬ আগস্ট ঢাকায় আসছেন। সফরকালে তিনি দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদারে আলোচনা করবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে পারেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র জানায়, দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে দ্বিপাক্ষিক ইস্যুর পাশাপাশি আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে আলোচনা হবে। বিশ্বে ভূ-রাজনৈতিক উত্তেজনার মধ্যেই এই সফরে আসছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং গত সপ্তাহে পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি চীনা পররাষ্ট্রমন্ত্রী আসন্ন সফরের বিষয়ে আলোচনা করেন রাষ্ট্রদূত।

শুক্রবার (২৯ জুলাই) ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী মোমেন সাংবাদিকদের জানান, চীনের পররাষ্ট্রমন্ত্রী একজন অত্যন্ত সম্মানিত মানুষ এবং আমার অত্যন্ত ঘনিষ্ঠ। তিনি ঢাকায় আসবেন। এ বিষয়ে চীনা দূতাবাস একটি প্রোগ্রাম তৈরি করেছিল এবং পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছিল। চীনের পররাষ্ট্রমন্ত্রী আগামী ৬-৭ আগস্ট ঢাকা সফর করবেন।