ভোর ৫:১৫, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম:







কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাকের জন্মদিন আজ

বাংলাদেশ চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাকের জন্মদিন আজ। ১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতার টালিগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি। পরে ১৯৬৪ সালে শরণার্থী হয়ে ঢাকায় আসেন। এরপর ঢালিউডের সিনেমায় প্রতিষ্ঠা পান।

খ্যাতিমান পরিচালক জহির রায়হানের ‘বেহুলা’ চলচ্চিত্রে নায়ক হিসেবে প্রথম অভিনয় করেন রাজ্জাক। বেহুলায় সুচন্দার বিপরীতে অভিনয় করেন তিনি। সিনেমাটি মুক্তি পায় ১৯৬৭ সালে। সেই থেকে শুরু করে শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। ষাটের দশক থেকে প্রায় ছয় দশক বাংলাদেশের চলচ্চিত্রে দাপটের সঙ্গে অভিনয় করেন এ শক্তিমান অভিনেতা।

নায়করাজ রাজ্জাক একাধারে ছিলেন অভিনেতা, পরিচালক ও প্রযোজক। তিনি কয়েকশ সিনেমায় অভিনয় করেছেন। নায়করাজ একাধিকবার চলচ্চিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার, চলচ্চিত্রের জন্য আজীবন সম্মাননা, স্বাধীনতা পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন। বাংলাদেশের সিনেমার পাশাপাশি কলকাতার সিনেমায়ও অভিনয় করেছেন এই নায়ক। দুই বাংলায়ই তাই তুমুল জনপ্রিয় তিনি।
রাজ্জাক বিচিত্র ধরনের চলচ্চিত্র ও চরিত্রে অভিনয় করেছেন। তার অভিনীত সিনেমার মধ্যে রয়েছে রংবাজ, অনন্ত প্রেম, ছুটির ঘণ্টা, ওরা এগারো জন, নীল আকাশের নিচে, অভিযান, জীবন থেকে নেয়া, স্মৃতিটুকু থাক, অশ্রু দিয়ে লেখা, আলোর মিছিল, ময়নামতি, স্বরলিপি, অবুঝ মন, বাবা কেন চাকর প্রভৃতি।